দীর্ঘ ২২দিন পর গভীর সাগর থেকে ফিশিং ট্রলারসহ ‌১৮ জেলে উদ্ধার!

গিয়াস উদ্দিন ভুলু, কক্সবাজার জার্নাল •


প্রবালদ্বীপ সেন্টমার্টিনের গভীর বঙ্গোপসাগরের ৮৩ নটিক্যাল মাইল দূর থেকে ইঞ্জিন বিকল হয়ে ২২ দিন ধরে সাগরে ভাসমান অবস্থায় একটি ফিশিং ট্রলারসহ ১৮ জেলেকে জীবিত উদ্ধার করেছে প্রবালদ্বীপ সংলগ্ন গভীর সাগরে কর্মরত নৌবাহিনীর সদস্যরা।

সূত্রে জানা যায়, ৮ জানুয়ারি (শুক্রবার) সকালে নৌবাহিনীর জাহাজ নির্মূল ও অতন্দ্র গভীর সমুদ্রে টহলরত অবস্থায় সেন্টমার্টিন দ্বীপের ৮৩ নটিক্যাল মাইল দূরে সাগরে ভাসমান অবস্থায় থাকা একটি ফিশিং ট্রলার থেকে এই ১৮ জেলেকে উদ্ধার করতে সক্ষম বাংলাদেশ নৌবাহিনী।

উদ্ধারকৃত জেলেরা হচ্ছে, কাশেম কেরানী (৬০), বাবুল (৩২), আল আমিন (২০), হোসেন (২৭), তোফাজ্জল (৫০), খলিল (৩৬), শাকিল, আজিজ (৬৭), নজরুল (৫৯), শামীম সিকদার (২৬), আবুল কাশেম (৪৫), কবির উদ্দিন (৪২), জগন্নাথ (৪৫), ইউসুফ (৩৬), রমজান (৫০), হাফিজ (৩৫), শাহ আলম (৪০) ও বাবলু (৩৪)।

উদ্ধার হওয়া জেলে কাসেম কেরানী জানান,
গত ৯ ডিসেম্বর তাদের ফিশিং বোটটি ১৮ জন মাঝি নিয়ে মাছ ধরার উদ্দেশ্যে সমুদ্রে যায়। ১৭ ডিসেম্বর চট্রগ্রাম পায়রা বন্দর বয়ার কাছাকাছি আসার পর ফিশিং ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে যায়। এরপর দীর্ঘ ২২ দিন যাবত ধরে তারা সমুদ্রে ভাসতে থাকে। এ সময় জেলেরা শুকনো চাল ও শুটকি খেয়ে কোন রকম জিবনটা বাঁচিয়ে ছিলেন।

সেন্টমার্টিন দ্বীপ সংলগ্ন গভীর সাগরে দায়িত্বরত নৌবাহিনীর লেফটেন্যান্ট কমান্ডার আসিফ মোহাম্মদ আলী বলেন, নৌবাহিনীর জাহাজ নির্মূল ও অতন্দ্র গভীর সমুদ্রে টহলরত অবস্থায় ১৮ জেলেসহ ফিশিং ট্রলারটি উদ্ধার করা হয়। এসময় উদ্ধারকৃত জেলেদের তীব্র পানি ও খাদ্য সংকটে শারীরিক ও মানসিকভাবে দুর্বল অবস্থায় নৌবাহিনীর সদস্যরা তাদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়ে প্রয়োজনীয় খাদ্য ও বস্ত্র প্রদান করে।
পরবর্তীতে তাদের ট্রলারটি ক্রটিযুক্ত ইঞ্জিন মেরামত করে জেলেদের নিরাপদে পটুয়াখালীতে হস্তান্তর করা হয়েছে বলে জানান তিনি।